Monday, August 30, 2010

নালন্দা বিশ্ববিদ্যালয়


একুশ আগস্ট ভারতের রাজ্যসভায় নালন্দা বিশ্ববিদ্যালয় বিল পাস হলো। পূর্ব এশিয়া সম্মেলনে উত্থাপিত একটি প্রস্তাব অনুসারে ভারতীয় কর্তৃপক্ষের নেতৃত্বে এ বিশ্ববিদ্যালয়টি পুনঃপ্রতিষ্ঠিত হতে যাচ্ছে। পুরো প্রজেক্টটি এক বিলিয়ন ডলারের। বিশ্ববিদ্যালয়টির অন্তর্বর্তীকালীন গভর্নিং বডির প্রধান নোবেল বিজয়ী বাঙালি অর্থনীতিবিদ অমর্ত্য সেন। রাজ্যসভায় নালন্দা বিশ্ববিদ্যালয় অনুমোদনের সভায় কংগ্রেস সদস্য করণ সিং ও সিপিএম সদস্য সীতারাম ইয়েচুরির মধ্যে একটি কৌতূহলকর বিতর্ক হয়েছে। করণ সিং অধিবেশনে বখতিয়ার খিলজি যে নালন্দা বিশ্ববিদ্যালয় ধ্বংস করেছিলেন সেটি গুরুত্বের সঙ্গে উল্লেখ করেন। তার কথার সূত্র ধরে সীতারাম ইয়েচুরি বলেন, 'ডক্টর সাহেব (করণ সিং) সত্যিই বলেছেন বখতিয়ার খিলজি ও তার সৈন্যরা নালন্দায় ধ্বংসযজ্ঞ চালিয়েছে। কিন্তু জনাব, এটাই ইতিহাস : বর্বর যাযাবর ও উপজাতি যারা হুন নামে পরিচিত ছিল তাদের হাতে রোমান সাম্রাজ্যের বিলয় ঘটেছিল। কিন্তু ইতিহাসের সেই ভ্রান্তি বিশ্ববিদ্যালয় স্থাপনের মাধ্যমে সংশোধন করা যায় না।' এরপরই সীতারাম উল্লেখ করেন নেহরুর 'ডিসকভারি অব ইন্ডিয়া'র কথা, যেখানে ভারতের ইতিহাসকে নেহরু উল্লেখ করেছেন পালিমপসেসট হিসেবে। এটা এমন এক স্মারক পাথর যা শাসকরা নতুন করে লেখায় এবং লেখানোর আগে আগের লিপি মুছে দেয়। নেহরু লিখেছিলেন, 'ভারত এক প্রাচীন পালিমপসেসট, যেখানে আদি ভাবনা ও স্বপ্নকল্পনা স্তরের পর স্তরে লিপিবদ্ধ আছে। কিন্তু এখন পর্যন্ত কোনো স্তরই আগের পুরো লিপিটিকে সম্পূর্ণ মুছে ফেলতে পারেনি।'
সীতারাম মনে করিয়ে দিয়েছেন ভারতীয় ইতিহাসের সেই পরম্পরার কথা, যা বিরামহীনভাবে সভ্যতার গতিকে ধরে রেখেছে। যেখানে দ্রাবিড় সভ্যতা থেকে শুরু করে হিন্দু বৌদ্ধ মুসলিম ঐতিহ্য এসে মিলেছে। তাই সীতারাম বলেন, 'এই বিশ্ববিদ্যালয়ের সম্ভাবনা নিয়ে আমি উচ্ছ্বসিত। ইতিহাসের ভুলগুলোকে শুদ্ধ করে দেওয়ার জন্য নয়, ইতিহাসে নালন্দার যে ঔজ্জ্বল্য ছিল তাকে পুনরুদ্ধার করার অভিপ্রায়েই। আমরা ইতিহাসে যে ভূমিকা রেখেছি তাকে অব্যাহত রাখার প্রয়োজনে ভবিষ্যতে এগিয়ে দেওয়ার জন্য এ বিশ্ববিদ্যালয়।... আমি মনে করি, এর মাধ্যমে আমরা মানবিক জ্ঞান ও সভ্যতার উচ্চতর স্তরে আরোহণ করতে যাচ্ছি।' তিনি মনে করিয়ে দেন স্বামী বিবেকানন্দের শিকাগো ঘোষণার কথাও। বিবেকানন্দ বলেছিলেন, 'আমি ওদের জন্য অন্তরের অন্তস্তল থেকে করুণা অনুভব করি, যারা নিজের ধর্মের স্বার্থের জন্য অন্যের ধর্ম ধ্বংস করার নীতিতে বিশ্বাস করে। চূড়ান্ত কথা এই, সব ধর্মের পতাকায় এই বাক্য লিখে রাখতে হবে যে, ধ্বংস নয়, ঐক্যই বাঞ্ছনীয়।' আবারও তিনি ফিরে যান নেহরুর কথায়, নেহরু এলাহাবাদ বিশ্ববিদ্যালয়ের উদ্বোধনী অনুষ্ঠানে বলেছিলেন, 'একটি বিশ্ববিদ্যালয় মানবতার স্বার্থে, সহনশীলতা, যুক্তি, আইডিয়ার সঞ্চারণ ও সত্যের অনুসন্ধানের জন্য তৈরি হয়। এটি মানব প্রজাতিকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য, আরও উচ্চতর লক্ষ্যে পেঁৗছে দেওয়ার জন্য গঠিত হয়। বিশ্ববিদ্যালয় যদি তার দায়িত্ব সঠিকভাবে পালন করে জাতি ও জনগণের ভালো হয়।' সীতারাম বলেন, নালন্দা বিশ্ববিদ্যালয়ও এ উদ্দেশ্যে পরিচালিত হোক।
ভারতীয় উপমহাদেশের প্রাচীনতম বিশ্ববিদ্যালয় ছিল নালন্দা। শুধু ভারতীয় উপমহাদেশ নয়, সারা পৃথিবীতেই যত প্রাচীন বিশ্ববিদ্যালয়ের নজির মিলেছে তার মধ্যে নালন্দা অন্যতম। ৪২৭ থেকে ১১৯৭ সাল পর্যন্ত এটি ভারতের অন্যতম বৌদ্ধ শিক্ষাকেন্দ্র হিসেবে সক্রিয় ছিল। প্রাচীনকালে চীন, গ্রিস ও পারস্য থেকে বিদ্যার্থী ও বিদ্বানরা এ বিশ্ববিদ্যালয়ে আসতেন। মৌর্য শাসক অশোক নালন্দা বেশ কিছু ভবন তৈরি করে দিয়েছিলেন। পরবর্তীকালে গুপ্ত ও পাল সম্রাটরাও এর পৃষ্ঠপোষকতা করেছিলেন। ভারতের বিহার রাজ্যের পাটনা থেকে প্রাচীন নালন্দার দূরত্ব ৫৫ কিলোমিটার। বাংলা-বিহার-উড়িষ্যার এককালীন ঘনিষ্ঠ সংযোগের কারণেই হোক আর বুদ্ধ ঐতিহ্যের সঙ্গে আমাদের ঘনিষ্ঠ সংযোগের জন্যই হোক, বাংলাদেশের মানুষ নালন্দা বিশ্ববিদ্যালয়ের ঐতিহ্যকে ধারণ করে। ফলে এ বিশ্ববিদ্যালয়ের পুনরুত্থান আমাদের জন্যও একটি বড় খবর। এশিয়ার জাতিগুলোর এমন বৃহৎ উদ্যোগে আমাদের শুভ কামনা।

No comments:

Post a Comment