Thursday, September 2, 2010

ভোভা ও দিমা






ভোভা ও দিমা অত্যন্ত পরিচিত জুটি। বাংলা সিনেমায় উত্তম-সুচিত্রা যেমন তেমনি রাশিয়ার রাজনীতিতে ভোভা ও দিমা জনপ্রিয় জুটি। একজন প্রধানমন্ত্রী ভ্লাদিমির পুতিন (ভোভা) আরেকজন প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ (দিমা)। ভোভা ও দিমার সম্পর্ক নিয়ে বিশ্ববাসীর আগ্রহ প্রচুর। তাই মিডিয়াও তাদের দিকে খেয়াল রাখে। এই গ্রীষ্মে ভোভা ও দিমা কী করলেন সে নিয়ে ফরেইন পলিসি ম্যাগাজিন একটি ফটো ফিচার প্রকাশ করেছে। এই ফিচারের সঙ্গে তারা জুড়ে দিয়েছে গত গ্রীষ্মের ছবিও। দেখা গেল, ২০০৯-এর গ্রীষ্মে ভোভা ও দিমা একসঙ্গে বেশ ঘনিষ্ঠ সময় কাটিয়েছেন। কিন্তু ২০১০-এর গ্রীষ্মে প্রধানমন্ত্রী ভোভা যখন তিমি শিকার করে, দেশ ঘুরে, অগি্নকাণ্ডে ক্ষতিগ্রস্ত রাশিয়া তদারক করে বেড়িয়েছেন, তখন দিমা রাশিয়ার রিসোর্ট সিটি সোচিতেই বেশিরভাগ সময় কাটিয়েছেন। ফরেইন পলিসি ম্যাগাজিন রসিক বটে। একটির পর একটি ছবি সাজিয়ে ভোভা ও দিমার দূরত্বটা বোঝানোর চেষ্টা করেছে। কিন্তু আসলেই কি পুতিন ও মেদভেদেভের মধ্যে কোনো দূরত্ব তৈরি হয়েছে?

১৯৯৯ সালের শেষ দিন বরিস ইয়েলৎসিন পুতিনকে ক্ষমতা দিয়ে যাওয়ার পর থেকে আজ পর্যন্ত তিনিই রাশিয়া চালাচ্ছেন বলে বিশ্বাস করা হয়। ২০০৮ পর্যন্ত ক্ষমতায় থেকে তৃতীয় দফা হয়তো আবার নির্বাচিত হতেন। কিন্তু সংবিধান এসে বাগড়া দিল। সংবিধান মোতাবেক তৃতীয়বারের মতো প্রেসিডেন্ট থাকতে পারবেন না তিনি। কিন্তু তখনও ভোভার জনপ্রিয়তা কমেনি। রাজনীতিও তাকে ছাড়েনি। ফলে নিজের স্নেহধন্য মেদভেদেভকে প্রেসিডেন্ট পদ ছেড়ে দিয়ে নিজে প্রধানমন্ত্রী হন।

লোকে বলে, প্রেসিডেন্ট হন কি প্রধানমন্ত্রী, রাশিয়ার চাবি আসলে পুতিনেরই হাতে। আর পুতিনই হলেন বিশ্বের বিরল সেই রাষ্ট্রনায়কদের একজন, যার জনপ্রিয়তা ৬০%-এর নিচে নামেইনি। ২০০৭ সালে পুতিনকে নিয়ে একটি সংখ্যা করেছিল টাইম ম্যাগাজিন। সেখানে তাকে অভিধা দেওয়া হয়েছিল 'রাশিয়ার নতুন জার' হিসেবে। মেদভেদেভ জনপ্রিয় কারণ তিনি পুতিনের মনোনীত, এমন বিশ্বাসও করা হয়। মেদভেদেভ-পুতিন জুটির মধ্যে বোঝাপড়াও চমৎকার


ফরেইন পলিসি ম্যাগাজিনের অ্যালবামে একটি ছবি দেখা গেল, যেখানে ক্রেমলিনে প্রেসিডেন্টের অফিসে বামে বসেছেন মেদভেদেভ আর ডানে পুতিন। বামেরটাই প্রেসিডেন্টের আর ডানেরটা অতিথির। পত্রিকাটি মনে করিয়ে দিয়েছে ২০০৮ সালের একটি ঘটনার কথা। সদ্য বিদায়ী প্রেসিডেন্ট আর নতুন প্রধানমন্ত্রী পুতিন তখন ক্রেমলিনে এসেছেন মন্ত্রিসভার সদস্যদের নাম দেওয়ার জন্য।

স্বভাববশত পুতিন এগিয়ে গিয়েছিলেন প্রেসিডেন্টের সিটের দিকে, কিন্তু সম্ভবত হঠাৎই তার মনে পড়ে তিনি প্রধানমন্ত্রী তাই বলেন, 'এ আসনটা এখন থেকে তোমার।' মেদভেদেভ তখন পরিস্থিতি সামলে বলে উঠলেন, 'তাতে কী হয়েছে?' বলেই বসে পড়লেন অতিথির আসনে। তখন প্রেসিডেন্টের আসনে বসা পুতিন আর অতিথির আসনে বসা মেদভেদেভের ছবিও ছাপা হয়েছিল পত্রিকাগুলোতে। সেই ছবির কথা মনে করিয়ে দিয়ে এখনকার একটা ছবি ছেপেছে ফরেইন পলিসি। তাতে প্রেসিডেন্টকে যথাস্থানে দেখা যাচ্ছে। পত্রিকাটি ফোঁড়ন কেটেছে, প্রেসিডেন্ট তাহলে তার আসনেই বসছেন। এবারের গ্রীষ্মে ভোভা ও দিমার দুই জায়গায় কাটানো কি তাহলে মেদভেদেভের একলা চলার কোনো ইঙ্গিত?

No comments:

Post a Comment